অর্থনীতিতে ড. ইউনূসকে ফেলোশীপ দিল ইতালীয় ইউনিভার্সিটি

নিউজ মিডিয়া ২৪: ঢাকা : ইতালির ভেনিসে অবস্থিত ইউনিভার্সিটি অব ভেনিস কা’ ফসকারী বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি ১৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করে। “নোবেল প্রাইজেস ইন দ্য চেয়ার প্রজেক্ট”-এর ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ে খ্যাতনামা ব্যক্তিবর্গদের আমন্ত্রণ জানানো হয়। এরই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠা বার্ষিকীতে ভাষণ দিতে আমন্ত্রণ জানানো হয় বাংলাদেশি নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে। তিনি ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য একটি উদ্ভাবনী ক্ষুদ্রঋণ ব্যবস্থা প্রবর্তন করেন। এতে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটে। তাঁর অসামান্য এই অবদানের জন্য ইউনিভার্সিটি অব ভেনিস প্রফেসর ইউনূসকে অর্থনীতিতে ফেলোশীপ প্রদান করে।

ইউনিভার্সিটি অব ভেনিস কা’ ফসকারীর রেক্টর মিশেল বুগলিয়েসি ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠার লক্ষ্যে ড. ইউনূসের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এই নিয়ে বিশ্বব্যাপী ইউনূস সেন্টারের সংখ্যা দাঁড়ালো ৬৩টিতে। ইতালিতে এটি ৪র্থ ইউনূস সেন্টার।

উল্লেখ্য যে, ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার হচ্ছে একটি গবেষণা কেন্দ্র। যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র ও সংশ্লিষ্ট কমিউনিটি প্রফেসর ইউনূসের দর্শন সম্পর্কে জ্ঞাত হয়। এর ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকার জরুরি সমস্যাগুলোর সমাধানে সামাজিক ব্যবসার বিভিন্ন আইডিয়া গড়ে তোলা হয়। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার রয়েছে। নতুন সেন্টারটিও বাংলাদেশে অবস্থিত ইউনূস সেন্টারের মাধ্যমে একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কের অংশে পরিণত হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *