শনিবার, জুলাই ৭, ২০১৮, ৩:০৯ পূর্বাহ্ণ

নিউজ মিডিয়া ২৪:ডেস্ক: অলস্টার ফ্রান্স দলের কাছে পাত্তাই পেল না উরুগুয়ে। ফ্রান্স ২-০ ব্যবধানের উরুগুয়েকে হারিয়ে নাম লেখালো সেমি ফাইনালে। আজ ছিল কোয়ার্টারের প্রথম লড়াই। মাঠে নামে ১৯৩০ ও ৫০’র বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে ও ১৯৯৮ চ্যাম্পিয়ন ফ্রান্স।

আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে ৪০ মিনিটে ফ্রি কিক থেকে হেড করে এগিয়ে যায় ফ্রান্স। গোলটি করেন ফ্রান্সের ডিফেন্ডার ভারান। দ্বিতীয়ার্ধের খেলার ৬১ মিনিটে আবারো জালে বল জড়ায় ফ্রান্স।

এবারের স্কোরার গ্রিজম্যান। তার জোড়াল শট গোলরক্ষক ধরে ফেলেন। তবে ধরলেও হাত ফসকে বল জড়িয়ে যায় জালে। খেলার ৫৮ শতাংশ বলের দখল ছিল ফ্রান্সের দখলে। বিপক্ষ দল উরুগুয়ে রেখে ছিল ৪২ শতাংশ বলের দখল। গোল মুখে ১১ বার বল বাড়িয়েছেছিল দু’দলই।

আজকের লড়াই মূলত ছিল অভিজ্ঞতা ও তরণ্যের লড়াই। উরুগুয়ের ভরসার নাম সুয়ারেজ অন্যদিকে ফ্রান্সে রয়েছে এমবাপ্পে, ডেম্বেলে, পগবা, গ্রিজম্যানের মত উঠতি তারকা। তবে উরুগুয়ের জন্য দুঃসংবাদ আজ ইনজুরি ছিটকে দিয়েছে গত ম্যাচের জোড়া গোলদাতা কাভানিকে।

বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয় দু’দল নোভগোরদে। দ্বিতীয় রাউন্ডে উরুগুয়ে রোনালদোর পর্তুগালের বিপক্ষে ২-১ ব্যবধানের জয় পায়। আবার ফ্রান্স ৪-৩ গোলে হারিয়ে দেয় মেসির আর্জেন্টিনাকে। তাই দু’দলই আজ আত্মবিশ্বাসী। তবে আসরে অসাধারণ খেলা কাভানির অভাবে একটু পিছিয়ে উরুগুয়ে।

এর আগে পরস্পর মুখোমুখি হয়েছিল ৩ বার। সেই ৩ ম্যাচের ২ টি হয় ড্র আর ১ টিতে জয় পায় উরুগুয়ে।

সপ্তমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলছে ফ্রান্স। আগের ৬ ম্যাচে জয় আছে তাদের ৪টি। আর উরুগুয়ে খেলেছে ৪ বার। তারা জয় পেয়েছে ৩ ম্যাচে।