বৃহস্পতিবার, জুলাই ২৬, ২০১৮, ৩:২৩ অপরাহ্ণ

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পরিবর্তন করে ‘বাংলা’ রাখার বিল সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেছে রাজ্যের বিধানসভায়। এরপর এটি পাঠানো হবে কেন্দ্রীয় সরকারের কাছে। সেখানে পাস হয়ে গেলেই পশ্চিমবঙ্গ পরিচিত হবে ‘বাংলা’ নামে।
বৃহস্পতিবার রাজ্যের বিধানসভায় এ বিল পাস হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে কোনো রাজ্যের নাম বদলাতে হলে তাতে কেন্দ্রীয় সংসদ বা লোকসভার অনুমোদন প্রয়োজন। এখন লোকসভার দিকেই তাকিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সরকার।
এর আগেও রাজ্যটির নাম পরিবর্তনের উদ্যোগ কয়েকবার দেখা যায়। কিন্তু কখনোই তা শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। অনেক ঐতিহাসিকের অভিমত ছিল, পশ্চিমবঙ্গ নামের মধ্যে ‘পশ্চিম’ শব্দটি দেশভাগের ইতিহাসের দুঃসহ স্মৃতি বহন করে বিধায় সেটা মুছে ফেলার মানে হয় না।
কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ভাষার ওপর রাজ্যের নাম রাখায় যেমন আগ্রহী, তেমনি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছেন বিভিন্ন সময়ে।
তার কর্মকর্তাদের ভাষ্যে, ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনো সম্মেলন হয়, তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলিকে ডাকা হয় বলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে। সেজন্য পশ্চিমবঙ্গকে কেন্দ্রে অনেক অসুবিধায় পড়তে হয় বলে মনে করে মমতার সরকার। বাংলা রাখা হলে বি দিয়ে শুরু হলে তখন বেশ আগেই ডাক পড়তে পারে মমতার সরকারের।