বুধবার, নভেম্বর ২৮, ২০১৮, ৯:০৬ অপরাহ্ণ

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক: আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে এরদোগান ও ট্রাম্পের মতো প্রভাবশালী বিশ্বনেতাদের সঙ্গে একান্তে সাক্ষাতের সুযোগ পাচ্ছেন না সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে নাম উঠে আসার পর এ দুই নেতার সঙ্গে বৈঠকে আগ্রহী হয়ে উঠেন তিনি। তবে শেষ পর্যন্ত এমন কোনও বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না বলে জানা গেছে।
মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানিয়েছেন, দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এরদোগানকে ফোনে অনুরোধ করা হয়েছিল যে, আর্জেন্টিনায় তাদের সাক্ষাত সম্ভব কি না। জবাবে এরদোগান বলেছেন, দেখা যাক।’ তবে কাভুসোগলু বলেন, এ মুহূর্তে সৌদি যুবরাজের সঙ্গে দেখা করার কোনও কারণ নেই।
এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানিয়েছেন, জি-২০ সম্মেলনে সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাতের কোনও পরিকল্পনা ট্রাম্পের নেই।
হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স বলেছেন, জি-২০ সম্মেলনে প্রেসিডেন্টের অনেক কর্মসূচি রয়েছে। তিনি অনেক বেশি ব্যস্ত থাকবেন। সে কারণে আমার মনে হয় বাড়তি আর কোনও কর্মসূচি হাতে নেয়া সম্ভব হবে না। সাক্ষাৎ হোক বা না হোক, প্রেসিডেন্ট তার কর্মসূচি পরিবর্তন করতে পারবেন না।
জন বোল্টন জানিয়েছেন, জি-২০ সম্মেলনে তুরস্ক, চীন, জাপান, জার্মানি, আর্জেন্টিনা, ভারত ও দক্ষিণ কোরিয়ার নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হতে পারেন ট্রাম্প।
আগামী ৩০ নভেম্বর থেকে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে শিল্পোন্নত ২০ দেশের জোট (জি টোয়েন্টি) এর দুই দিনব্যাপী ১৩তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সূত্র: আল জাজিরা