চীনকে অংশীদার করতে ডিএসই’র প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি

নিউজ মিডিয়া ২৪: ঢাকা : চীনের শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত অংশীদার করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বৃহস্পতিবার বিএসইসির জরুরি সভায় এই অনুমোদন দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ।

চীনা এই কনসোর্টিয়াম ডিএসইর ‘ব্লকড অ্যাকাউন্টে’ থাকা ১০ টাকা অভিহিত মূল্যের ২৫ শতাংশ বা ৪৫,০৯,৪৪,১২৫টি শেয়ার ২১ টাকা দরে কিনবে। এজন্য দেশের প্রচলিত আইনে চুক্তি করতে হবে এবং বাস্তবায়ন প্রক্রিয়া চুক্তি স্বাক্ষরের এক বছরের মধ্যে শেষ করতে হবে। কমিশনকে না জানিয়ে চুক্তির কোনো শর্ত পরিবর্তন করা যাবে না বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

“এর মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে পরিণত হতে যাচ্ছে, যা দেশের পুঁজিবাজারকে এবং অন্যান্য ব্যবসাকে ভাল করবে। পুরো অর্থনীতিতে এর ভাল প্রভাব থাকবে।” এর আগে গত ৩০ এপ্রিল চীনের দুই শেয়ারবাজারকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদন দেয় ডিএসইর শেয়ারহোল্ডাররা। একইদিন বিকালে অনুমোদনের জন্য বিএসইসিতে প্রস্তাব জমা দেয় ডিএসইর পরিচালনা পর্ষদ।

চীনের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পেতে গত ২২ ফেব্রুয়ারি নিয়ন্ত্রক সংস্থায় আবেদন করে ডিএসই। কিন্তু ১৯ মার্চ প্রস্তাব অনুমোদন না দিয়ে কিছু শর্তসাপেক্ষে তা সংশোধন করতে বলে বিএসইস। এরপর ৩০ এপ্রিল কোম্পানির সাধারণ সভায় সংশোধিত প্রস্তাবে সায় দেয় ডিএসইর শেয়ার হোল্ডাররা।

কৌশলগত অংশীদার পেতে চার মাস আগে ডিএসইর আহ্বানে দুটি কনসোর্টিয়াম দরপত্র জমা দেয়। এদের মধ্যে চীনের কনসোর্টিয়াম ছাড়া অন্য দরদাতা ছিল ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফ্রন্ট্রিয়ার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাসডাক-এর কনসোর্টিয়াম। দুটি প্রস্তাব যাচাই-বাছাই করে ১০ ফেব্রুয়ারি চীনের কনসোর্টিয়ামকে গ্রহণ করার সিদ্ধান্ত নেয় ডিএসই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *