সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭, ৫:৫০ অপরাহ্ণ

যথাযথ মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনে বিজয় দিবস ও আন্তর্জাতিক অভিবাসী দিবস উদ্‌যাপিত হয়েছে। ১৬ ডিসেম্বর সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশনা ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

সন্ধ্যায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. শামীম আহসানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের প্রতি সম্মান প্রদর্শন করে দোয়া ও এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে বিজয় দিবস এবং আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সংশ্লিষ্ট বাণীগুলো পাঠ করা হয়।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদ ও নির্যাতিত মা-বোনদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, বিশেষ করে শিশু-কিশোর মুক্তিযোদ্ধাদের অবদান এবং ইউনেসকোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্বীকৃতি অর্জনের বিষয়টি তুলে ধরেন। মো. শামীম আহসান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রাকে অব্যাহত রাখার জন্য সকলকে একযোগে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

এ ছাড়া, তিনি আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে অভিবাসী ও প্রবাসী বাংলাদেশিদের অগ্রিম শুভেচ্ছা জানান এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে অভিবাসীদের অসামান্য অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে তুলে ধরেন। বিজ্ঞপ্তি