ঢাকার ৮০ শতাংশ ভবন নির্মাণে নীতিমালা মানা হয়নি

নিউজ মিডিয়া ২৪: ঢাকা: রাজধানীর অধিকাংশ ভবনই শতভাগ নীতিমালা মানা হয়নি জানিয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান বলেছেন, ৭০ থেকে ৮০ শতাংশ ভবন শতভাগ নীতিমালা অনুসরণ করেনি। আগামী একমাসের মধ্যে এসব ভবনের তালিকা প্রকাশ করা হবে।

শনিবার (০৪ আগস্ট) রাজধানীর বাংলামোটরে বিআইপির বল রুমে আয়োজিত ডেনসিটি জোন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

রাজউক সদস্য (প্লানিং) আবুল কালাম আজাদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) প্রেসিডেন্ট ড. এ কে এম আবুল কাশেম, ড্যাপ প্রকল্প পরিচালক পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ।

বিআইপি ও রাজউকের যৌথ আয়োজনে সেমিনার সঞ্চালনা করেন আক্তার মাহমুদ; এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইপির সাধারণ সম্পাদক নগর পরিকল্পনাবিদ আদিল মোহাম্মদ খান।

রাজউক চেয়ারম্যান বলেন, আমরা দীর্ঘ ছয়মাসে একটি কাজ করেছি। যে কাজের মাধ্যমে বের হয়ে আসছে কোন এলাকার কোন ভবন ইমারত নির্মাণ বিধিমালা মানা হয়নি। কোনো ভবন ছয়তলার জায়গায় ২০ তলা হয়েছে, কোনো ভবন রাস্তা দখল করে করা হয়েছে, সবই বের হয়ে আসবে।

তিনি বলেন, আমরা আগামী একমাসের মধ্যে এর তালিকা প্রকাশ করবো। তালিকা প্রকাশ করার পর যারা নীতিমালা মানেনি তাদের বলা হবে সংশোধন করার জন্য। হয় তারা ভেঙে নেবে নয়তো আমরা ভেঙে দেবো। আমরা গোপন রাখতে চাই না আগামী এক মাসের মধ্যে সেই তালিকা প্রকাশ করা হবে।

‘আমরা শিক্ষা জোন করারও চিন্তা-ভাবনা করছি। বিশেষ করে গুলশান, বনানী, ধানমন্ডি এলাকার স্কুল-কলেজ একটা নির্দিষ্ট জায়গায় সব সুবিধা নিশ্চিত করে শিক্ষা জোন করার পরিকল্পনা করছি,’ বলেন রাজউক চেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *