বুধবার, আগস্ট ১, ২০১৮, ৬:৩১ অপরাহ্ণ

নিউজ মিডিয়া ২৪: দেশে প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা যথাযথ মূল্যায়ন না পাওয়ায় প্রবাসী বিনিয়োগ কম বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
মঙ্গলবার রাজধানীতে ‘এসডিজির অর্থায়নে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’ শীর্ষক একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান হয়। ইআরডি সচিব কাজী শফিকুল আযমের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী বলেন, “এদেশে বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য বিনিয়োগকারীদের মতো ইতিবাচক আচরণ পাচ্ছেন না প্রবাসীরা।”

তিনি বলেন, “আমাদের প্রবাসীরা বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে যে সুযোগ-সুবিধা পেয়ে থাকেন তা দেশে পান না। দেশে একজন বিদেশি বিনিয়োগকারীর সাথে যে আচরণ করা হয়, প্রবাসী উদ্যোক্তাদের ক্ষেত্রে তা করা হয় না।

“তাই আমাদের প্রবাসীরা বিদেশে বিনিয়োগে সফল হতে পারলেও দেশে তেমনটা হতে পারছেন না। কিন্তু তারা দেশেও বিনিয়োগে আগ্রহী।আবার প্রবাসীরাও দেশে বিনিয়োগের জন্য ধৈর্য নিয়ে অপেক্ষা করছেন না।”

অর্থমন্ত্রী বলেন, প্রবাসী বিনিয়োগের কাজে লাগানোর ক্ষেত্রে ভারত সবচেয়ে সফল হয়েছে। বাংলাদেশ প্রবাসী বিনিয়োগ সফলতার সঙ্গে এগিয়ে নিতে পারছে না।

তিনি আরও বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়নের অর্থায়নের ক্ষেত্রে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিরাট ভূমিকা রাখতে পারে। অর্থায়নের নতুন উৎস হিসেবে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে জাতিসংঘের প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে বিদেশি বিনিয়োগের গতি আরও বেশি হওয়ার কথা ছিল। কিন্তু কোথায় বিনিয়োগ করতে হবে বিনিয়োগকারীদের কাছে এ তথ্য পৌঁছাতে পারছে না।

“আরেকটি হচ্ছে সমস্যা হচ্ছে আস্থার অভাব। বিনিয়োগকারীরা এদেশে বিনিয়োগের ক্ষেত্রে যে আস্থার প্রয়োজন, তা পাচ্ছেন না।”

এক্ষেত্রে বাংলাদেশের সরকার ও সংশ্লিষ্টদের আরও বিনিয়োগবান্ধব হলে সুফল পাওয়া যেতে পারে বলে তনি মনে করেন।