পুঁজিবাজার চাঙ্গা করতে ব্যবস্থা নেওয়া হচ্ছে : মুহিত

নিউজ মিডিয়া ২৪:  ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের পুঁজিবাজার চাঙ্গা করতে শিগগিরই পদক্ষেপ নিতে যাচ্ছে সরকার। আগামী মাসে বাজেট ঘোষণার পর পুঁজিবাজারের বড় বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা করা হবে। আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে দীর্ঘমেয়াদি অর্থায়নবিষয়ক এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন।

আবারও অস্থিতিশীল হয়ে উঠছে দেশের প্রধান দুই পুঁজিবাজার। টানা ১২ দিন দেশের প্রধান দুই পুঁজিবাজারের দরপতন অব্যাহত রয়েছে। এমন এক প্রেক্ষাপটে বাজেট ঘোষণার পরপরই পুঁজিবাজার চাঙ্গা করতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে বলে জানালেন অর্থমন্ত্রী।

মুহিত বলেন, ‘বাজেট প্রণয়নের পর পুঁজিবাজার চাঙ্গা করতে এ খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বসব।’

পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করে অর্থমন্ত্রী বলেন, আগামীতে ব্যাংকিং খাত নয়, পুঁজিবাজারই হবে দীর্ঘমেয়াদি বিনিয়োগের অন্যতম জায়গা। অর্থমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর এবং বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি কিমিয়াও ফান পুঁজিবাজার সংস্কারের তাগিদ দেন।

কিমিয়াও ফান বলেন, দেশের জন্য দীর্ঘমেয়াদি পুঁজিবাজার, একটি দীর্ঘমেয়াদি অর্থায়ন কৌশল গ্রহণ করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবীর বলেন, অনেক উন্নয়নশীল দেশের মতো বাংলাদেশ মধ্য ও দীর্ঘমেয়াদি অর্থায়ন নিয়ে চ্যালেঞ্জের মুখে আছে। দীর্ঘমেয়াদি সঞ্চয় নিয়েও সমস্যা আছে। পুঁজিবাজারের সঙ্গে দীর্ঘমেয়াদি অর্থায়নের ক্ষেত্রে দেশের বন্ড মার্কেটের সম্ভাবনার কথাও তুলে ধরেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *