শুক্রবার, জুন ২৮, ২০১৯, ৪:০১ অপরাহ্ণ

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক: চলতি ইংল্যান্ড বিশ্বকাপে দুর্দান্ত খেলছে টাইগাররা। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী দলকে হারিয়ে বর্তমানে পয়েন্ট তালিকার পঞ্চমস্থানে বাংলাদেশ।
দলগত পারফরমেন্সের পাশাপাশি টাইগারদের ব্যক্তিগত পারফরমেন্সও চোখ ধাঁধানো। এই পারফরমেন্সের ওপর ভর করেই দেশের দুজন ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশে ঢুকে পড়েছেন।
এই একাদশ সাজিয়েছে ভারতের বহুল প্রচারিত দৈনিক আনন্দবাজার পত্রিকা।
এবারের বিশ্বকাপে ব্যাট-বল হাতে অসাধারণ পারফর্ম করছেন সাকিব আল হাসান। সাফল্যের সোনার কাঠি হাতে পেয়েছেন দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিমও। বিশ্বকাপে চলতি পারফরমেন্স বিবেচনায় এই দুই ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন।
চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত দুটি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরির পাশাপাশি ১০ উইকেট নিয়েছেন সাকিব। এমন অলরাউন্ড পারফরমেন্স আর কেউ দেখাতে পারেনি। শুধু এবার নয় বিশ্বকাপের ইতিহাসেই এই কীর্তি বিরল।
ইংল্যান্ড বিশ্বকাপে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন সাকিব। দারুণ পারফরমেন্সে একের পর এক রেকর্ড ভেঙে চুরমার করে দিচ্ছেন। বাংলাদেশের এই অলরাউন্ডার ওয়ানডে ফরমেটের প্রথম কোনো খেলোয়াড় যিনি দ্রুততম ছয় হাজার রান ও ২৫০ উইকেট নিয়েছেন। বিশ্বকাপে অন্যদের চেয়ে এক ম্যাচ কম খেলে এখন পর্যন্ত ৪৭৬ রান সাকিবের, যা এবারের বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান।
শুধু তাই নয়, সাকিব হচ্ছেন বিশ্বকাপের প্রথম কোনো ক্রিকেটার যিনি এক হাজার রান সংগ্রহের পাশাপাশি সংগ্রহ করেছেন ৩২ উইকেট। এই পথে তিনি টপকে গেছেন শ্রীলঙ্কান সনাৎ জয়সুরিয়াকে। যিনি এক হাজার রান সংগ্রহ করলেও উইকেট নিয়েছেন ২৫টি।
এছাড়া সাকিব হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি এক আসরে ৪০০ রানের মাইলফলক অতিক্রমের পাশাপাশি সংগ্রহ করেছেন ১০ উইকেট।
আনন্দবাজার বিশ্ব একাদশে বাংলাদেশি অলরাউন্ডারকে ব্যাটিংয়ের তিন নম্বর পজিশনে রেখেছে। সাকিবকে নিয়ে লিখেছে, ‘তাকে কেন যে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বলা হয়, চলতি বিশ্বকাপে তা বারবার প্রমাণ করে চলেছেন সাকিব। ব্যাট-বল দুই ক্ষেত্রেই অনবদ্য এই বাংলাদেশি বহু ম্যাচ জিতিয়েছেন দলকে।’
বিশ্বকাপে ধারাবাহিক পারফরমেন্স করছেন সাকিবের সতীর্থ মুশফিকও। অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১০৩ রান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮ ও আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৮৩ রানের ঝলমলে তিনটি ইনিংস খেলেছেন তিনি। দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের বিপক্ষে তার ইনিংস দুটি বাংলাদেশের জয়ের পুঁজি এনে দেয়।
বিশ্বকাপে ছয় ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে ৩২২ রান করে অষ্টম স্থানে আছেন মুশফিক।
মুশফিক সম্পর্কে আনন্দবাজার ছেপেছে, ‘বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম শক্তি। বড় রানের টার্গেট দিতে বা তাড়া করে ম্যাচ জেতাতে টাইগারদের ভরসা মুশফিকুর রহিম। এই দলের উইকেটরক্ষক তিনিই।’
ভারতীয় পত্রিকাটির গড়া একাদশে ওপেনিং জুটিতে রাখা হয়েছে দুই অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চকে। একমাত্র ভারতীয় হিসেবে আছেন বিরাট কোহলি। তাদের সঙ্গে সাকিব, জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিক, বেন স্টোকসকে নিয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ। একাদশে দুই পেসার মিচেল স্টার্ক ও মোহাম্মদ আমির। আর স্পিনার হিসেবে রয়েছেন ইমরান তাহির।
বিশ্বকাপ একাদশ
ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, সাকিব আল হাসান, বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিকুর রহিম, বেন স্টোকস, মিচেল স্টার্ক, মোহাম্মদ আমির ও ইমরান তাহির।

RSS
EMAIL
Facebook20
Facebook
Google+20
Google+
http://newsmediabd24.com/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%95%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%8F%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%B6%E0%A7%87-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%B9">
Twitter20
Visit Us
YouTube20
PINTEREST
LINKEDIN