নিউজ মিডিয়া ২৪:ঢাকা: ফারাক্কাসহ ভারতের দেওয়া বিভিন্ন বাঁধের কারণে, বাংলাদেশের নদীগুলোতে পানির প্রবাহ কমে গেছে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নদীগুলোর স্বাভাবিক গতিপ্রবাহ বজায় রাখতে প্রতি বছর যথাসময়ে ড্রেজিং কার্যক্রম চালাতেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।
বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে অনুষ্ঠিত বৈঠকে এসব বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিশ্বজুড়েই যোগাযোগের সবচেয়ে সহজ ও সস্তা মাধ্যম হচ্ছে নৌপথ। এক সময় বাংলাদেশেও তাই ছিল। কিন্তু সময়ের সাথে সাথে হারিয়ে গেছে সেই পথ। আর অনেক নদীও এখন মৃতপ্রায়। কিন্তু ঠিক সময়ে ঠিক ব্যবস্থা নিলে এমনটা হতো না বলে মনে করেন প্রধানমন্ত্রী।
আজ বৃহস্পতিবার যমুনা ও পদ্মার তীর স্থিরকরণ এবং ভূমি পুনরুদ্ধারে প্রস্তাবিত পাইলট প্রকল্পের রূপরেখা উপস্থাপন সংক্রান্ত বৈঠকে এমন মত তুলে ধরেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের যে নদীগুলো খরস্রোতা ছিল, যেমন ভারত যখন ফারাক্কা বাঁধ দিল, বিভিন্ন নদীতে বাঁধ দিল, তাতে আমাদের পানির ফ্লোটা (প্রবাহ) আগে যেভাবে ছিল সেভাবে সব জায়গায় নাই। কিন্তু পলিটা আসে, সিলটা আসে। এই সিলটা আমাদের এখানে জমা হয়ে যায়। যদিও এই সিল জমে জমে, পলি জমে জমে বাংলাদেশের সৃষ্টি, ব-দ্বীপটা ওইভাবে সৃষ্টি। তারপরও এই সিল জমে জমে, পলি জমে জমে আমাদের নদীর অনেক ক্ষেত্রে নাব্যতাও হারিয়ে যায়।’
পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সম্প্রসারণ ও আধুনিকায়ন সংক্রান্ত মডেল উপস্থাপনা বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী। ১৯৪৬ সাল থেকে কার্যক্রম চলতে থাকা এই হাসপাতাল ও কলেজের জন্য নতুন ভবন নির্মাণ এখন সময়ের দাবি বলেই মনে করেন তিনি। এ সময় পর্যায়ক্রমে দেশের প্রতিটি বিভাগীয় শহরে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।