মাঝপথ থেকেই ফিরে আসলেন দুই নভোচারী

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক: উৎক্ষেপণের পর কারিগরি ত্রুটি দেখা দেয়ায় রাশিয়ার একটি সয়ুজ রকেটের দুই নভোচারী পৃথিবীতে ফিরে এসেছেন। মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র ‘নাসা’ জানিয়েছে তাদের বহনকারী ক্যাপসুলটি নিরাপদে কাজাখাস্তানে অবতরণ করেছে।

জানা গেছে রুশ নভোচারী আলেক্সেই ওভচিনিন এবং মার্কিন নভোচারী নিক হেগ এই রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) যাচ্ছিলেন। তারা দুজনেই ভালো এবং নিরাপদ আছেন।

বিবিসি জানিয়েছে ক্যাপসুলটি কাজাখাস্তানের যে অঞ্চলে অবতরণ করেছে সেখানে তাদের খোঁজে তল্লাশি দল পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানোর জন্য তাদের বহনকারী রকেটটি উৎক্ষেপণ করা হয় বৃহস্পতিবার ভোরে। এটি ছয় ঘণ্টা পর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছানোর কথা ছিল।

কিন্তু তার আগেই রকেটের ‘বুস্টারে’ কারিগরি ত্রুটি দেখা দেয়ার পর এটিকে ‘ব্যালিস্টিক ডিসেন্ট মডে’ পৃথিবীতে ফিরিয়ে আনা হয় বলে জানিয়েছে নাসা।

ব্যালিস্টিক ডিসেন্ট মড- মানে হচ্ছে সাধারণত যে কোনাকুনি পথে কোনো রকেট পৃথিবীতে ফিরে আসে, তার চেয়ে অনেক খাড়া বা সোজা পথে এটিকে পৃথিবীতে অবতরণ করানো।

ফিরে আসা দুই নভোচারীর আগামী ছয় মাস আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে থাকার কথা ছিল।

রুশ নির্মিত সয়ুজ রকেটের ডিজাইন করা হয়েছে বেশ কয়েক দশক আগে। কিন্তু এখনও এটিকে বিশ্বের সবচেয়ে নিরাপদ রকেটগুলোর একটি বলে মনে করা হয়।

বেশ কয়েক বছর আগে যুক্তরাষ্ট্রের মহাকাশ যান কর্মসূচী শাটল বন্ধ করে দেয়া হয়। এর পর থেকে সয়ুজই আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যাতায়তের একমাত্র ভরসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *