সোমবার, নভেম্বর ২৬, ২০১৮, ৫:৪১ অপরাহ্ণ

নিউজ মিডিয়া ২৪: ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসি ছয়টি আসনে পূর্ণমাত্রায় ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। ৩০০ আসনের মধ্য থেকে ৪৮টি আসনকে দ্বৈবচয়নের জন্য নির্ধারণ করেছে। আজ সোমবার এই ৪৮টির মধ্যে থেকে ছয়টিকে নির্ধারণ করবে ইসি। গতকাল রাতে ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামন এই তথ্য জানিয়েছে।
ইসির তথ্যানুযায়ী, আজ বিকেল ৫টায় প্রকাশ্যে এই দ্বৈবচয়ন করা হবে। ৪৮টি আসন হলো, ঠাকুরগা-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লারমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪, ঢাকা-৫, ঢাকা-৭, ঢাকা-৮, ঢাকা-৯, ঢাকা-১০, ঢাকা-১১, ঢাকা-১২, ঢাকা-১৩, ঢাকা-১৫, ঢাকা-১৬, ঢাকা-১৭, ঢাকা-১৮, গাজীপুর-২, নরসিংদী-১, নরসিংদী-২, নারায়ণগঞ্জ-৪, নারায়ণগঞ্জ-৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ এবং চট্টগ্রাম-১১।
এ দিকে, গত শনিবার ব্রিফিংয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, শহর ও সিটি করপোরেশন এলাকায় দৈবচয়নের মাধ্যমে এইসব আসন নির্ধারণ করা হবে। এসব ব্যবহারের জন্য রোববার থেকে সেনাবাহিনীর সিগন্যাল কোরের সদস্যদের তিন দিনের প্রশিক্ষণ দেয়া হবে। তারা মাঠপর্যায়ে প্রশিক্ষণ দেবেন। ইসির সিদ্ধান্ত ইভিএম ব্যবহার হচ্ছে। এটা নিয়ে আলোচনার সময় আর নেই।
নির্বাচন কমিশন সচিব বলেন, ‘৩০০টি আসনের মধ্যে ছয়টি আসনে ইভিএম ব্যবহার করা হবে। এটি দৈবচয়নের ভিত্তিতে এগুলো সিটি করপোরেশন, আরবান এলাকায় ব্যবহার করা হবে।