মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮, ১২:৩১ পূর্বাহ্ণ

নিউজ মিডিয়া ২৪: ঢাকা : সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ এবং অবসরের বয়স বর্ধিতকরণের বিষয়টি পুনরায় বিবেচনার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে পরবর্তী কার্যক্রম গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। দেশের উন্নয়ন ব্যবস্থাপনার বৃহৎ স্বার্থে বিসিএস (প্রশাসন) ও বিসিএস ইকোনোমিক ক্যাডার একীভূতকরণের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশও করে কমিটি।
সোমবার জাতীয় সংসদ ভবনে কমিটির ৩১তম বৈঠকে এ সুপারিশ করে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।।
কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে কমিটির সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুল্লাহ, মুস্তফা লুৎফুল্লাহ এবং খোরশেদ আরা হক বৈঠকে অংশ নেন।

একই কর্মস্থলে তিন বছরের অধিককাল কর্মরত রয়েছেন এমন কর্মকর্তাদের তালিকাটি সঠিক ও সুষ্ঠুভাবে প্রণয়ন করা হয়নি, তালিকাটি আরও পরীক্ষা-নিরীক্ষা করে কমিটির পরবর্তী বৈঠকে পাঠানোর সুপারিশ করা হয় বৈঠকে।
বৈঠকে ভূমি ব্যবস্থাপনা ও জমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত, সরকারি চাকরিতে প্রবেশ ও অবসরের বয়সমীমা-সংক্রান্ত অগ্রগতি এবং উপ-সচিব হতে সচিব পর্যায়ে বাংলাদেশ সরকারের স্থায়ী পদ সংখ্যা ও বর্তমানে নিয়োজিত কর্মকর্তাদের সংখ্যা-সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
ভূমি ব্যবস্থাপনা ও জমি কেনাবেচা-সংক্রান্ত সরকারি নির্ধারিত ফি অনলাইনের মাধ্যমে জমা প্রদান এবং জমি নিবন্ধনের ফিসহ অন্যান্য বিষয়ে স্বচ্ছতা আনার সুপারিশ করা হয়।
এছাড়া তথ্য ক্যাডারে বাংলাদেশ বেতারের পদ পুনর্বিন্যাস (ক্যাডার কম্পোজিশন) ও ডিজি পদকে গ্রেড-১ এ উন্নীতকরণের প্রস্তাবটি আগামী এক মাসের মধ্যে বাস্তবায়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এটি বাস্তবায়ন করে কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।