সানি লিওনের জীবনী নিয়ে বিতর্ক

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক : বলিউড অভিনেত্রী সানি লিওনের জীবনী নিয়ে বেরিয়েছে ওয়েব সিরিজ। সিরিজটির নাম করণজিৎ কৌর: দ্য আনটোল্ড স্টোরি অব সানি লিওন। সিরিজটি প্রচার হতেই এর নাম নিয়ে শুরু হয়েছে বিতর্ক। তবে কেউ কেউ একে প্রচারের একটি কৌশল হিসেবেও দেখছেন।
সানি লিওনের আসল নাম করণজিৎ কৌর ভোরা। ‘কৌর’ শব্দটি শিখ সম্প্রদায়ের লিঙ্গ সমতার প্রতীক হিসেবে ব্যবহার করে। এটি সানি লিওনের নামের সঙ্গে ব্যবহার করায় এই সম্প্রদায়ের লোকেরা খেপেছে। তাদের মতে, সানি লিওনের জীবনীভিত্তিক ওয়েব সিরিজের সঙ্গে এই শব্দটি ব্যবহার করায় তাদের ধর্মীয় অনুভূতি আহত হয়েছে।
১৬ জুলাই জি ফাইভ নামের অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে সিরিজটির প্রথম পর্ব প্রকাশিত হয়। এরপরই শুরু হয় বিতর্ক। শিখ রাজনীতিবিদ মাজিন্দ্র সিং সিরসা জি ফাইভের মালিক সুভাষ চন্দ্রকে একটি চিঠি পাঠান। সেখানে ওই ওয়েবসাইট থেকে এই সিরিজটি সরিয়ে ফেলতে বলেন মাজিন্দ্র। অথবা সানি লিওনের জীবনীভিত্তিক ওয়েব সিরিজের নাম থেকে কৌর শব্দটি মুছে দিতে বলেন। কিন্তু সুভাষ চন্দ্র জানিয়েছেন, জীবনীটি সানি লিওনের। তাই এর নাম পরিবর্তন হতে পারে না।
এদিকে সিরিজটির পরিচালক আদিত্য দত্ত স্পষ্ট জানিয়ে দিয়েছেন, প্রত্যেক অভিনেত্রীর তাঁর প্রকৃত নাম ব্যবহারের অধিকার আছে। তিনি বলেন, ‘আমার অবাক লাগে এই আধুনিক যুগেও নিজের পরিবারের নাম নিজের নামের সঙ্গে ব্যবহার করতে বাধা দেওয়া হচ্ছে। এটা একজনের জন্মগত অধিকার। কীভাবে এটিকে পরিবর্তন করা যায়? এবং কেন করা হবে?’
সানি লিওনের জন্ম কানাডায়। সেখানকার প্রবাসী পাঞ্জাবি পরিবারের মেয়ে তিনি। ২০০০ সালের শুরুর দিকে তিনি পর্নো ইন্ডাস্ট্রিতে ঢুকে পড়েন। পরবর্তী সময়ে অভিনেত্রী হিসেবে বলিউডে নাম লেখান তিনি। সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *