বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে সিডনির ইঙ্গেলবার্ন কমিউনিটি হলে সিডনি-বাঙালি কমিউনিটি গত ১৬ ডিসেম্বর আয়োজন করে এক বিজয় উৎসবের। উৎসবে অস্ট্রেলিয়ায় বাংলা ভাষার ইতিহাসের প্রতীক শহীদ মিনার নির্মাণের জন্য অস্ট্রেলিয়ার সরকারের পক্ষ থেকে ৩৫ হাজার ৬শ ১৬ অস্ট্রেলিয়ান ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন নিউ সাউথ ওয়েলস রাজ্যের এমপি অনুলাক চান্টিভংগ।

এসো মেতে উঠি বিজয়ের আনন্দে-স্লোগানকে সামনে রেখে নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের বীরত্বগাথা, ইতিহাস ও দেশীয় সংস্কৃতিকে তুলে ধরার উদ্দেশ্যই এ আয়োজন করা হয়। বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে স্থানীয় প্রবাসী বাঙালি ও শিশু-কিশোরদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার ফেডারেল সংসদ সদস্য অ্যান স্ট্যানলি। বিশেষ অতিথি ছিলেন অনুলাক চান্টিভংগ।

অনুষ্ঠান শেষে অস্ট্রেলিয়ারপ্রবাসী বাংলাদেশিদের জন্য শহীদ মিনার স্থাপনে প্রায় ৩৫ হাজার ডলার সরকারি অনুদানের ঘোষণায় আনন্দে উদ্বেলিত হয়ে ওঠেন সবাই। এ সময় অনুলাক বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি বাঙালি জাতির ভালোবাসার সত্যিই যেকোনো জাতিকেই মুগ্ধ করবে। ভাষার প্রতি শ্রদ্ধার প্রতীক শহীদ মিনার অস্ট্রেলিয়ায় নির্মাণে তাই সরকার সহায়তা প্রদান করছে।

সিডনি-বাঙালি কমিউনিটি ইনক–এর সম্পাদক সেলিমা বেগম জানান, আগামী ২১ ফেব্রুয়ারিতে সিডনির ক্যাম্বেলটাউন এলাকায় শহীদ মিনার স্থাপনের স্থান নির্ধারণের সুখবর দিতে পারবেন এবং ২০১৯ সালের ভাষা দিবস নতুন শহীদ মিনারে পালন করতে পারবেন বলেও আশা ব্যক্ত করেন তিনি।