হোবার্টে বিজয় দিবস উদ্‌যাপন

প্রতিবারের মতো এবারও নানা আয়োজনের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্যের রাজধানী হোবার্টে বাংলাদেশের মহান বিজয় দিবস উদ্‌যাপন করা হয়েছে। হোবার্ট বাংলাদেশি কমিউনিটি এবং ইউনিভার্সিটি অব তাসমানিয়ার বাংলাদেশি স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেন হোবার্টে বসবাসরত বাংলাদেশি ও ইউনিভার্সিটি অব তাসমানিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশীয় খাবার, বিজয় দিবস উপলক্ষে আয়োজিত ক্রিকেট টুর্নামেন্টের পুরস্কার বিতরণী এবং শিশুদের মুক্তিযুদ্ধবিষয়ক চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা।

সন্ধ্যায় স্থানীয় একটি মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে কর্মরত ড. আশফাকুর রহমান। এরপর হোবার্ট বাংলাদেশ কমিউনিটির সদস্য ও কমিউনিটির শিশুরা দেশাত্মবোধক গান পরিবেশন ও কবিতা আবৃতির মাধ্যমে অনুষ্ঠানটি মাতিয়ে তোলে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশুরা চমৎকারভাবে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ফুটিয়ে তোলে।

শিশুদের মাঝে পুরস্কার তুলে দেওয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠানটি সার্বিকভাবে পরিচালনা করেন ইউনিভার্সিটি অব তাসমানিয়ার পিএইচডি স্টুডেন্ট আনোয়ারুল কাইয়ুম।

সংবাদপ্রেরক: মো. ফখরুল ইসলাম: পিএইচডি গবেষক, অস্ট্রেলিয়ান সেন্টার ফর রিসার্চ অন সেপারেশন সায়েন্স, ইউনিভার্সিটি অব তাসমানিয়া, অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *